আজ - শুক্রবার, ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১০ই শাওয়াল, ১৪৪৫ হিজরি, (গ্রীষ্মকাল), সময় - দুপুর ১:২৮

‘ইয়েস স্যারের’ বদলে ‘জয় বাংলা’ করার আহ্বান সোহাগের

ডেস্ক রিপোর্ট : ভারতের পর এবার বাংলাদেশেও সব স্কুল-কলেজে হাজিরা দেয়ার সময় ‘ইয়েস স্যার’ বা ‘ইয়েস ম্যাডাম’ বলার পরিবর্তে ‘জয় বাংলা’ করতে কর্তৃপক্ষের কাছে আহ্বান জানিয়েছেন সাবেক ছাত্রলীগ সভাপতি সাইফুর রহমান সোহাগ।

মঙ্গলবার (০১ জানুয়ারী) রাত সাড়ে নয়টায় ভারতের একটি সংবাদ শেয়ার করে ফেসবুকে এক স্টাটাসের মাধ্যমে তিনি এই আহ্বান জানান।

প্রাথমিক বিদ্যালয়, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকে ক্লাস শুরু কিংবা শেষে হাজিরা খাতায় উপস্থিতি দেখানোর জন্য যে রোল কল ডাকা হয় সেখানে শিক্ষার্থীরা ‘ইয়েস স্যার’ বা ‘ইয়েস ম্যাডাম’ বলে তাদের উপস্থিতি নিশ্চিত করেন। কিন্তু ছাত্রলীগের সাবেক সভাপতি সাইফুর রহমান সোহাগ এই ইয়েস স্যার বা ম্যাডামের পরিবর্তে বাধ্যতামূলকভাবে শিক্ষার্থীদের ‘জয় বাংলা’ প্রবর্তনের অনুরোধ করেন।

সম্প্রতি ভারতের গুজরাট রাজ্যের স্কুলের শিক্ষার্থীদের জন্য নতুন এই নির্দেশিকা জারি করেছে স্কুল শিক্ষা দপ্তর। সেখানে বলা হয়েছে, এখন থেকে রোল কলে বাধ্যতামূলকভাবে শিক্ষার্থীদের সাড়া দিতে হবে ‘জয় হিন্দ’ বা ‘জয় ভারত’ বলে। আর এই নির্দেশনার খবরের প্রেক্ষিতেই সদ্য সাবেক ছাত্রলীগ সভাপতি এই আহ্বান জানান।

এদিকে ‘ইয়েস স্যারের’ বদলে ‘জয় বাংলা’ করতে বলা সোহাগের এই দাবি নিয়ে সমালোচনা করেছেন অনেকেই। ফেসবুকেও সোহাগের ওই স্ট্যাটাসের মন্তব্যের ঘরে কেউ কেউ তীব্র প্রতিবাদও জানিয়েছেন।

আরো সংবাদ