আজ - বৃহস্পতিবার, ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৬ই শাওয়াল, ১৪৪৫ হিজরি, (গ্রীষ্মকাল), সময় - রাত ২:৫৫

করোনার দ্বিতীয় ঢেউয়ে বেসামাল ভারত, দিল্লিতে কারফিউ

করোনা ভাইরাস সংক্রমণের দ্বিতীয় ঢেউ সামলাতে হিমশিম খাচ্ছে ভারত। গেলো ২৪ ঘন্টায় দুই লক্ষ ১৬ হাজারের বেশি আক্রান্ত হয়েছে সেখানে। যা একদিনে শনাক্তের বিচারে এখন পর্যন্ত সর্বোচ্চ। একইসাথে পাল্লা দিয়ে বাড়ছে মৃত্যুর সংখ্যাও।

পশ্চিমবঙ্গে প্রতিদিনই হচ্ছে করোনা সংক্রমণের নতুন রেকর্ড। বৃহস্পতিবার (১৫ এপ্রিল) একদিনে প্রায় সাত হাজার আক্রান্ত শনাক্ত হয়েছে। এখন পর্যন্ত এই রাজ্যে এটাই সর্বোচ্চ রেকর্ড। একই সময়ে রাজ্যে মৃত্যু ২২ জনের।

এদিকে করোনা সংক্রমণ বাড়তে থাকায় ভারতের রাজধানী দিল্লিতে এক সপ্তাহের কারফিউ জারি করেছে প্রশাসন। ১৬ এপ্রিল শুক্রবার  থেকে ২৩ এপ্রিল পর্যন্ত থাকবে কারফিউ। 

করোনার গতিরোধ করতেই এই কড়াকড়ি আরোপ বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। তবে জরুরি প্রয়োজনে কাজের অনুমতি দেয়া হবে। অডিটোরিয়াম, শপিংমল, রেস্তোরাঁ বন্ধ থাকবে। সাপ্তাহিক বাজারের অনুমতি মিললেও এক্ষেত্রে বেশ কিছু সীমাবদ্ধতা রাখা হয়েছে। 

মৃত্যু বেড়ে যাওয়ায় ভারতের ছত্তিশগড়ে ময়লা ফেলার গাড়িতে করে শ্মশানে নিয়ে যাওয়া হচ্ছে করোনায় মৃতদের মরদেহ। রাজ্যের রাজনন্দগাঁয়ের একটি হাসপাতাল থেকে দেহ সৎকার করতে নিয়ে যাওয়ার একটি ভিডিও ছড়িয়ে পড়েছে সামাজিক যোগাযোগমাধ্যমে।

হাসপাতালের প্রধান চিকিৎসা কর্মকর্তা জানিয়েছেন, গাড়ির ব্যবস্থা করা নগর পঞ্চায়েতের কাজ। সেটি তারা করতে পারেনি। ফলে বাধ্য হয়ে ময়লার গাড়িতে করে নিতে হচ্ছে মরদেহ।  

এদিকে সংক্রমণ বৃদ্ধি পাওয়ায় ভারতের বিভিন্ন রাজ্যে বেশিরভাগ হাসপাতাল রোগী ভর্তি করতে পারছে না। বেড়ে চলেছে অক্সিজেন সংকট। 

এই পরিস্থিতিতে মহারাষ্ট্রর মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে কেন্দ্রীয় সরকারের কাছে সেনা বিমানের মাধ্যমে হাসপাতালগুলোতে অক্সিজেন পাঠানোর আহবান জানিয়েছেন।    

আরো সংবাদ