আজ - শুক্রবার, ১৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ, ৯ই জিলকদ, ১৪৪৫ হিজরি, (গ্রীষ্মকাল), সময় - সকাল ৮:৪৭

কার্বন নির্গমন বন্ধের দাবিতে খুলনায় প্রতীকী প্রতিবাদ

কার্বন নির্গমনের কারণে জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাবে উপকূলীয় এলাকা তলিয়ে যাওয়ায় প্রতীকী প্রতিবাদ কর্মসূচি পালন করেছেন খুলনার তরুণরা। পানিতে নেমে প্ল্যাকার্ড হাতে নিয়ে বিশ্ব নেতৃত্বের কাছে কার্বন নির্গমন বন্ধের দাবি জানান তারা।

আজ শুক্রবার দুপুরে খুলনা মহানগরীতে বাংলাদেশের বৈদেশিক দেনা বিষয়ক কর্মজোট উপকূলীয় জীবনযাত্রা ও পরিবেশ কর্মজোট ও পার্টিসিপেটরি রিসার্চ অ্যাকশন নেটওয়ার্কের যৌথ উদ্যোগে এ প্রতীকী প্রতিবাদ কর্মসূচির আয়োজন করা হয়।

উপকূলীয় জীবনযাত্রা ও পরিবেশ কর্মজোটের নির্বাহী পরিচালক হাসান মেহেদী দ্য ডেইলি স্টারকে বলেন, ‘কয়লাসহ জীবাশ্ম জ্বালানিতে বিনিয়োগ বন্ধ করা, শতভাগ নবায়নযোগ্য জ্বালানি নিশ্চিত করা, শিল্পোন্নত দেশগুলোর প্রতিশ্রুত ১০০ বিলিয়ন ডলার নিশ্চিত করা, ২০৫০ সালের মধ্যে কার্বন নির্গমন শূন্যে নামিয়ে আনার ব্যবস্থা গ্রহণ করা এবং টেকসই উন্নয়ন নিশ্চিত করার দাবিতে আমরা এ প্রতিবাদ কর্মসূচির আয়োজন করেছি।’

প্রতীকী প্রতিবাদে অংশগ্রহণকারীরা খুলনা ও সাতক্ষীরাসহ উপকূলের বিস্তীর্ণ এলাকা তলিয়ে যাওয়ায় নিমজ্জিত জনগোষ্ঠীর দুর্ভোগের দিকে জলবায়ু সম্মেলনে অংশগ্রহণকারী দেশগুলোর নেতাদের দৃষ্টি আকর্ষণ করেন।

কর্মসূচিতে তরুণরা বলেন, আগামী ৩০ অক্টোবর থেকে জাতিসংঘ জলবায়ু সম্মেলন অনুষ্ঠিত হতে যাচ্ছে। বছরের পর বছর উন্নত বিশ্ব নেতারা কার্বন নির্গমন বন্ধের প্রতিশ্রুতি দিয়ে আসছেন। কিন্তু প্রতিশ্রুতি পূরণ করছেন না। 

তারা আরও বলেন, জলবায়ু বিষয়ক আন্তর্জাতিক সংগঠন আইপিসিসি সতর্ক করে দিয়েছে, জলবায়ু দুর্যোগ ঠেকানোর শেষ সুযোগ দ্রুত শেষ হয়ে যাচ্ছে। জীবাশ্ম জ্বালানিভিত্তিক উন্নয়ন বন্ধ না করলে একুশ শতকের শেষ নাগাদ মানব সভ্যতা রক্ষা করা যাবে না।

আরো সংবাদ