আজ - বৃহস্পতিবার, ২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ, ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ, ১৮ই রমজান, ১৪৪৫ হিজরি, (বসন্তকাল), সময় - রাত ১১:৪০

কেশবপুরে ধানের দাম পেয়ে খুশি কৃষক

চলতি আমন মৌসুমে যশোরের কেশবপুর উপজেলায় সরকার নির্ধারিত ধানের দামের চেয়ে খোলা বাজারে মূল্য বেশি হওয়ায় সরকারকে ধান দিতে আগ্রহী নন এলাকার কৃষকরা।

কেশবপুর উপজেলা কৃষি অধিদপ্তর সূত্রে জানা গেছে, এই বছর সঠিক সময়ে বৃষ্টি হওয়ায় উপজেলায় আমন ধানের বাম্পার ফলন হয়েছে। ধানের দাম ভালো থাকায় উৎসাহ নিয়ে কাটা-মাড়াইয়ের পর বাজারে বিক্রি শুরু করেছেন তারা। বর্তমান বাজারে ধানের দাম আশানুরূপ হওয়ায় কৃষকরা বেশ আমেজেই আছেন।

চাষিরা জানান, বাজারে প্রতি মণ ধান বিক্রি হচ্ছে ১১শ ২০ থেকে ১ হাজার ১০০ টাকায়। ফলে ধান বিক্রি করে তাদের উৎপাদন খরচ উঠে অনেক বেশি লাভবান হওয়ার স্বপ্ন দেখছেন।

বাজার সূত্রে জানা গেছে, সরকার প্রতিমন ধান ১ হাজার ৪০ টাকা নির্ধারণ করেছে। কিন্তু বাহিরের পার্টিদের বাড়তি চাহিদার কারণে সেই দামের চেয়ে বেশি মূল্যে ধান কেনাবেচা চলছে। এ কারণে সরকারের বেধে দেওয়া দামে ধান পাওয়ার সম্ভাবনা খুবই কম।

এ বিষয়ে কেশবপুর উপজেলা কৃষি অধিদপ্তরের কর্মকর্তা মহাদেবচন্দ্র সানা জানান, চলতি আমন মৌসুমে এই উপজেলায় আমনের বাম্পার ফলন হয়েছে। এই মৌসুমে ধান উৎপাদিত হয়েছে প্রায় ৩৮ হাজার ৫৫৬ মেট্রিক টন। এ থেকে প্রায় ১২ কোটি টাকার চাল উৎপাদিত হবে। বাজারমূল্য ভাল থাকায় কৃষকেরা অনেক বেশি লাভবান হবে বলেও তিনি জানান।

আরো সংবাদ
যশোর জেলা
ফেসবুক পেজ
সর্বাধিক পঠিত