আজ - শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ, ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ, ১৯শে রমজান, ১৪৪৫ হিজরি, (বসন্তকাল), সময় - রাত ২:২৯

কোভিড ‘জয়ের’ পর মাস্ক পরিধানের বাধ্যবাধকতা তুলে নিয়েছে উ.কোরিয়া

উত্তর কোরিয়া মাস্ক পরিধানের বাধ্যবাধকতা তুলে নিয়েছে এবং ভাইরাস মোকাবেলায় আরোপ করা অন্যান্য বিধিনিষেধ শিথিল করেছে। দেশটির নেতা কিম জং উন কোভিড-১৯ বিষয়ে ‘বিজয়’ ঘোষণার কয়েকদিন পর এমন পদক্ষেপ গ্রহণ করা হলো। সোমবার রাষ্ট্রীয় সংবাদমাধ্যম এ কথা জানিয়েছে। খবর এএফপি’র।
এ সপ্তাহের গোড়ার দিকে উত্তর কোরিয়ায় করোনাভাইরাস ছড়িয়ে পড়ার জন্য পিয়ংইয়ং সিউলকে দায়ী করে এবং প্রয়োজন হলে দক্ষিণ কোরিয়া কর্তৃপক্ষকে ‘উপড়ে ফেলার’ হুমকি দেওয়ার পর এমন ঘোষণা আসলো।
পিয়ংইয়ংয়ের সরকারি কোরিয়া সেন্ট্রাল নিউজ এজেন্সি (কেসিএনএ) পরিবেশিত খবরে বলা হয়, উত্তর কোরিয়ায় জনস্বাস্থ্য সংকট সৃষ্টি হওয়ায় স্বল্প সময়ের মধ্যে মারাত্মক এ ভাইরাস থেকে পুরো দেশকে সম্পূর্ণভাবে মুক্ত করার পর বিধিনিষেধ শিথিল করা হলো।
কেসিএনএ জানায়, ফ্রন্টলাইন এলাকা, সীমান্তবর্তী নগরী ও কাউন্টিগুলো ছাড়া দেশের সকল এলাকায় মাস্ক পরিধান সংক্রান্ত বাধ্যবাধকতার পদক্ষেপ তুলে নেওয়া হয়েছে। এরফলে পুরো দেশ মহামারি মুক্ত জোনে পরিণত হলো।
গত মে মাসে উত্তর কোরিয়ায় প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগি সনাক্ত হওয়ার কথা জানানোর মাত্র কয়েক মাস পর এ সপ্তাহের গোড়ার দিকে পিয়ংইয়ং কোভিড বিষয়ে ‘বিজয়ের’ ঘোষণা দেয়।
উত্তর কোরিয়ায় ভাইরাস মোকাবেলায় গ্রহণ করা সামাজিক দূরত্ব বজায় রাখার এবং এ সংক্রান্ত অন্যান্য পদক্ষেপও তুলে নেওয়া হয়েছে। তবে দেশটির কেবলমাত্র সীমান্ত অঞ্চলে এসব বিধিনিষেধ বহাল রয়েছে।

আরো সংবাদ
যশোর জেলা
ফেসবুক পেজ
সর্বাধিক পঠিত