আজ - শনিবার, ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১১ই শাওয়াল, ১৪৪৫ হিজরি, (গ্রীষ্মকাল), সময় - রাত ৯:৪০

খুলনায় সাংবাদিক বালু হত্যা মামলায় ৫ আসামির যাবজ্জীবন

খুলনা থেকে প্রকাশিত ‘দৈনিক জন্মভূমি’ পত্রিকার সম্পাদক ও একুশে পদকপ্রাপ্ত সাংবাদিক হুমায়ুন কবীর বালু হত্যা মামলার বিস্ফোরক অংশের রায়ে পাঁচ আসামিকে যাবজ্জীবন কারাদণ্ড ও প্রত্যেককে ১০ হাজার টাকা করে জরিমানা করেছে আদালত।

সোমবার দুপুরে খুলনা বিভাগীয় জননিরাপত্তা বিঘ্নকারী অপরাধ দমন ট্রাইব্যুনালের বিচারক মো. সাইফুজ্জামান হিরো এই রায় ঘোষণা করেন।

রায় ঘোষণাকালে দণ্ডপ্রাপ্ত আসামি জাহিদ ওরফে সবুজ, নজু ওরফে রিপন, স্বাধীন ওরফে সৈয়দ ইকবাল হোসেন ও রিমন আদালতে উপস্থিত ছিলেন। দণ্ডপ্রাপ্ত অপর আসামি মাসুম ওরফে জাহাঙ্গীর পলাতক রয়েছেন।

রাষ্ট্রপক্ষে মামলাটি পরিচালনা করেন পিপি আরিফ মাহমুদ লিটন। আসামিপক্ষে ছিলেন অ্যাডভোকেট এস এম মঞ্জুর আহমেদ ও চৌধুরী তৌহিদুর রহমান তুষার।

২০০৪ সালের ২৭ জুন নগরীর শান্তিধাম মোড়স্থ নিজ কর্মস্থল দৈনিক জন্মভূমি পত্রিকার অফিসের গেটে সন্ত্রাসীদের বোমা হামলায় নিহত হন সাংবাদিক হুমায়ূন কবীর বালু। এ ঘটনায় পুলিশ পৃথক দুটি মামলা করে। ২০০৮ সালের ১৩ ফেব্রুয়ারি দ্রুত বিচার ট্রাইব্যুনালের তৎকালীন বিচারক মোহাম্মদ আব্দুস সালাম শিকদার সাংবাদিক বালু হত্যা মামলার রায়ে ৭ আসামিকে বেকসুর খালাস দেন।

অন্যদিকে, ২০০৯ সালের ১৫ এপ্রিল রাষ্ট্রপক্ষের আইনজীবী অ্যাডভোকেট এনামুল হকের করা বিস্ফোরক মামলাটি অধিকতর তদন্তের আবেদন করেন। পরে ওই বছরের ১০ মে আদালত মামলাটি অধিকতর তদন্তের জন্য সিআইডিতে পাঠানোর নির্দেশ দেন। এ মামলায় ৭ জন তদন্ত কর্মকর্তা পরিবর্তন হয়েছেন। সর্বশেষ মামলাটি তদন্ত করেন সিআইডির সিনিয়র সহকারী পুলিশ সুপার মো. শাহাদাৎ হোসেন।

আরো সংবাদ