আজ - বৃহস্পতিবার, ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৬ই শাওয়াল, ১৪৪৫ হিজরি, (গ্রীষ্মকাল), সময় - রাত ১০:২৫

ধেয়ে যাচ্ছে ঘূর্ণিঝড় ‘তাওকতে’, কেরালায় ভেঙে পড়েছে একাধিক বাড়ি

ভারতে ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘তাওকতে’। মঙ্গলবার গুজরাটের উপকূলে এই ঘূর্ণিঝড় আছড়ে পড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। ভারতের আবহাওয়া দফতর জানিয়েছে, আগামী ২৪ ঘণ্টার মধ্যে ‘মারাত্মক ঘূর্ণিঝড়ে’ পরিণত হওয়ার সম্ভাবনা রয়েছে তাওকতের।

ঘূর্ণিঝড়ের কারণে গুজরাট ও দিউ উপকূলে ‘লাল সতর্কতা’ জারি করা হয়েছে। ইতোমধ্যেই কেরালায় নিম্নচাপের কারণে ভারী বৃষ্টি হচ্ছে। প্রবল বৃষ্টি ও ঝড়ের কারণে কাসারাগডে কয়েকটি বাড়ি ভেঙে পড়েছে। একটি দোতলা বাড়ি সম্পূর্ণ ভেঙে পড়েছে। এছাড়াও বেশ কয়েকটি জায়গায় বিদ্যুৎ সরবরাহ বন্ধ হয়ে গেছে। বড় ঢেউয়ের কারণে সমুদ্র তীরবর্তী রাস্তাগুলো সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে। শুক্রবার ভারী বৃষ্টির ফলে কোচিতে উদ্ধারকারী দল নামানো হয়।

কেরালা, কর্নাটক, তামিলনাড়ু, গুজরাট ও মহারাষ্ট্রে জাতীয় বিপর্যয় মেকাবিলা বাহিনীর ৫০টিরও বেশি দল মোতায়েন করা হয়েছে। রবিবার পর্যন্ত কেরালা, কর্নাটক ও গোয়ার উপকূলীয় জেলাগুলোতে ভারী থেকে অতি ভারী বৃষ্টি ও ভূমিধসের সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে আবহাওয়া দফতর।

ভারী বৃষ্টি ও ভূমিধস হতে পারে গুজরাটের বিভিন্ন উপকূলবর্তী অঞ্চলেও। লক্ষদ্বীপের নিচু এলাকাগুলো প্লাবিত হওয়ার সম্ভাবনা রয়েছে।

ঘূর্ণিঝড়ের ফলে তামিলনাড়ু ও রাজস্থানের বিভিন্ন অঞ্চলেও বৃষ্টিপাত হতে পারে। করোনাভাইরাসে মারাত্মক সংক্রমণের মধ্যেই এই ঘূর্ণিঝড় ভারতের প্রশাসনের সামনে বড় চ্যালেঞ্জ হিসেবে দেখা দিয়েছে।

আরো সংবাদ