আজ - মঙ্গলবার, ১৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ, ৯ই রমজান, ১৪৪৫ হিজরি, (বসন্তকাল), সময় - দুপুর ২:৩১

বাঘের সাথে লড়াই করে ফিরে এলেন বৃদ্ধ।

সুন্দরবনে মাছ ধরতে গিয়ে বাঘের মুখ থেকে জীবন নিয়ে ফিরে এসেছেন শরণখোলার সুন্দরবন সংলগ্ন সোনাতলা গ্রামের জেলে লুৎফর রহমান হাওলাদার (৫৫)। গত ৭ মে পূর্ব সুন্দরবনে শরণখোলা রেঞ্জের শেলার চরের কালামিয়ার খালে মাছ ধরার সময় তিনি বাঘের আক্রমণের শিকার হন। এরপর গত ৮ মে রাতে শরণখোলা উপজেলা স্বাস্থ্যকমপ্লেক্সে চিকিৎসা নিয়ে বাড়িতে অবস্থান করছেন।

ভুক্তভোগীর পরিবার সূত্রে জানা যায়, জেলে লুৎফর রহমান হাওলাদার গত ১ মে বন বিভাগের অনুমতি (পাশ) নিয়ে শেলার চরের কালামিয়ার খালে তার আপন ভাই সোহেল, শ্যালক হাসান ও ভাইয়ের ছেলে খায়রুলকে নিয়ে মাছ ধরতে যান। ৭ মে সন্ধ্যার দিকে খালের পাশে জাল ফেলে মাছ ধরছিলেন লুৎফর। হঠাৎ সুন্দরবনের একটি বাঘ তার ওপর ঝাঁপিয়ে পড়ে। লুৎফর রহমান তখন চিৎকার শুরু করলে তার ভাই ও শ্যালকসহ ৩ জন লাঠিসোটা ও দা নিয়ে ছুটে আসেন। বাঘটিকে তারা মারা শুরু করলে একপর্যায়ে লুৎফরকে ছেড়ে বনের মধ্যে চলে যায়। পরে আহত লুৎফরকে নিয়ে ৮ মার্চ বিকেলে শরণখোলার সোনাতলা গ্রামের নিজ বাড়িতে ফিরে আসেন তারা। ওই দিন রাতে শরণখোলা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসা নিয়ে বাড়ি ফিরে যায়।

লুৎফরের ভাই সোহেল জানান, চিৎকার শুনে তারা সঙ্গে সঙ্গে ছুটে গিয়ে বাঘের ওপর লাঠি ও দা দিয়ে হামলা চালান। এরপর বাঘটি তাকে ছেড়ে দিয়ে চলে যায়। তার ভাইয়ের মুখের ডান দিকে বাঘের নখের আঁচড়ে ক্ষত হয়েছে ও মাথায় আঘাত লেগেছে।

বাঘের আক্রমণ থেকে প্রাণে রক্ষা পাওয়া জেলে লুৎফর বলেন, মোর কপাল ভালো মাইয়াগো দিক তাকাইয়া আল্লাহ মোরে বাঁচাইয়া রাখিয়াছে। নইলে যেভাবে হামলা করিছিলো তাতে বাঁচার কথা না। বাঘটি তার ওপর ঝাঁপিয়ে পড়লে একটি গাছের সাথে বাঘের ধাক্কা লাগে। যার কারণে আঘাতটি সম্পূর্ণ মুখে না লেগে মাথায় লেগেছে।  মাথায় জোরে আঘাত লেগেছে ও মুখের ডান দিকে নখের আঁচড়ে অনেকখানি কেটে গেছে।

এ ব্যাপারে শরণখোলা স্বাস্থ্য কমপ্লেক্সের উপ-সহকারী স্বাস্থ্যকর্মকর্তা সুমি আক্তার বলেন, বাঘের আক্রমণে আহত লুৎফর আক্রমণের শিকার হওয়ার ২৪ ঘন্টা পরে চিকিৎসা নিতে আসেন। তার মুখে নখের আঁচড়া গুরুতর নয়। এছাড়া মাথায় তিনি কিছুটা আঘাত পেয়েছেন। ব্যবস্থাপত্র (প্রেসক্রিপশন) দিয়ে তাকে রিলিজ দেয়া হয়েছে।

শরণখোলা স্টেশন কর্মকর্তা নজরুল ইসলাম ও রেঞ্জ কর্মকর্তা মাহবুব হাসান বলেন,  বাঘের আক্রমণে জেলে আহত হয়েছেন বিষয়টি তিনি অবগত। এ ব্যাপারে খোঁজ নেবেন।

আরো সংবাদ