আজ - মঙ্গলবার, ২৩শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, ১০ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৪ই শাওয়াল, ১৪৪৫ হিজরি, (গ্রীষ্মকাল), সময় - বিকাল ৪:২৫

মধুমেলা উদযাপনে বুধবার প্রস্তুতি সভা

বাংলা সাহিত্যে অমিত্রাক্ষর ছন্দের প্রবর্তক মহাকবি মাইকেল মধুসূদন দত্তের ১৯৭তম জন্মবার্ষিকী আগামি ২৫ জানুয়ারি। এ উপলক্ষে কবির জন্মভূমি যশোরের কেশবপুর উপজেলার কপোতাক্ষ নদ পারে সাগরদাঁড়িতে আয়োজন করা হয় সপ্তাহব্যাপী মধুমেলার। মহামারি করোনা ভাইরাসের কারণে এ বছর সীমিত পরিসরে তাঁর জন্মবার্ষিকী উদযাপনের লক্ষে বুধবার দুপুরে যশোর জেলা প্রশাসকের সভাকক্ষে এক প্রস্তুতিমূলক সভা অনুষ্ঠিত হবে।

সংস্কৃতি মন্ত্রণালয়ের পৃষ্ঠপোষকতায় ও যশোর জেলা প্রশাসনের আয়োজনে সপ্তাহব্যাপী দক্ষিণ-পশ্চিমাঞ্চলের সর্ববৃহৎ এ মধুমেলায় কয়েক লাখ মধুভক্তের সমাগম হয়ে থাকে। এ উপলক্ষে মধুমঞ্চে প্রতিদিন কবির জীবনী ও তাঁর সাহিত্যকর্ম নিয়ে আলোচনা করা হয়। আলোচনা সভায় মন্ত্রী-সংসদ সদস্য ও সরকারি উচ্চপদস্থ কর্মকর্তাসহ দেশ বরণ্য কবি-সাহিত্যিকরা অংশ নেন। মেলার মাঠে বাংলার ঐতিহ্যবাহী যাত্রাপালা, সার্কাস, জাদু প্রদর্শনী, বিচিত্রা অনুষ্ঠানের আয়োজন করা হয়। এর পাশাপাশি বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশনের (বিসিক) ও গ্রামীণ পণ্যের হাজারও স্টল বসে। এ সময় দেশি-বিদেশি পর্যটকসহ দেশের বিভিন্ন এলাকা থেকে আসা পিকনিক পার্টির হৈ-হুল্লোড়ে মেতে ওঠে সাগরদাঁড়ি। 

গত বছর মার্চ মাস থেকে এখনও পর্যন্ত মহামারি করোনা ভাইরাসের প্রাদুর্ভাবের কারণে এ বছর কবির জন্মবার্ষিকী সীমিত পরিসরে উদযাপনের লক্ষে এ প্রস্তুতি সভার আহ্বান করেছেন যশোর জেলার অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) শাম্মী ইসলাম। সভায় সভাপতিত্ব করবেন যশোর জেলা প্রশাসক তমিজুল ইসলাম খান। 

আরো সংবাদ