আজ - শুক্রবার, ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৭ই শাওয়াল, ১৪৪৫ হিজরি, (গ্রীষ্মকাল), সময় - সন্ধ্যা ৬:০৯

মানবতার জাগ্রত হতে হবে – পারভেজ হাসান

নিজস্ব প্রতিবেদকঃ আমরা মানুষ জগতের শ্রেষ্ঠ জীব। আল্লার সৃষ্টির সেরা। আশরাফুল মাকলূকাত। জগতের সকল জীবের থেকে সেরা বলেই আমরা ভিন্ন, আমাদের চলাচল ভিন্ন, আমাদের রূপ ভিন্ন। সকল জীবের থেকে অভিন্ন । তাই আমাদের আচার – আচারণটা সকল জীবের থেকে ভিন্ন হওয়াটা প্রয়োজন । আমাদের আচার-আচরণটা ঠিক সৃষ্টির সেরা জীবের মত তৈরি করে নিতে হবে।

আল্লাহ সৃষ্টি পৃথিবীর সকল জীবের থেকে আমরা মানুষ রূপে মানুষিক দিকগুলো ঠিক রাখাটা জরুরি । মানুষ হয়ে জন্ম নিয়ে পশুর আচার-আচরণ লক্ষ করে নিজেকে তৈরি করা যাবে না। মানুষের মানবিক দিকগুলো জাগ্রত করতে হবে। সামাজিকতা তৈরি করতে হবে। ঐক্যবদ্ধ হতে হবে। মানবতার জাগ্রত না হলে আমরা মানুষ রুমে জন্ম নিয়ে মানুষ হতে পারবো নাহ। তাই শুধু মানুষ হিসাবে জন্ম নিলেই হবে নাহ। মানুষ হতে হবে। সমাজে দিনে দিনে মানবিক দিকগুলো সবার মাঝ থেকে কেমন জানি হারিয়ে যাচ্ছে। জড়িয়ে পড়ছি হিংসা প্রাণীর থেকেও ভয়ানক। কিন্তু কেন?? আমরা তো মানুষ। সৃষ্টির সেরা তাহলে কেন এমনটা হবে। কেন এই পথে আমরা যাবো। আমাদের সকলের মনকে মায়াবী মন গড়তে হবে। অন্যর দুঃখ কষ্টকে নিজের মনে গেঁথে সহযোগিতার হাত বাড়াতে হবে। বিপদে মজা না দেখে তার পাশে দাড়াতে হবে। সহযোগিতার মাধ্যমে তার উপহারের পাত্র হতে হবে। তবেই তো মানুষ। মানুষের কষ্ট যদি আমরা নাহ বুঝি তাহলে সৃষ্টিকর্তা কেমনে আমাদের কষ্ট বুঝবে। তাই সবাই অন্যের কষ্টকে নিজের করে নিতে হবে।

সর্বশেষ মানুষ হয়ে যেহেতু জন্ম নিয়েছে আমাদের মানবতাকে জাগ্রত করাটা হবে মূললক্ষ্য ( উদ্দেশ্য) । আজ আমি অনেক ধন সম্পদের মালিক ব্যক্তিগত ক্ষমতার মালিক । কিন্ত মৃত্যুর পরেও আমার স্থান কিন্ত সমাজের আর ১০ টি মানুষের যেখানে হবে আমার কিন্তু ঐ স্থানেই হবে । আমার ধন সম্পদ কিন্ত কিছুই আমার সাথে দিতে পারবে না । অন্যদিকে আমি যদি আমার মানবতাকে জাগ্রত করতে চাই তাহলে কিন্ত আমার ধন সম্পদ মানুষকে দিয়ে দিতে হবে না । শুধুমাত্র নিজেকে মানুষের বিপদে দুঃখ কষ্ট হাসি আনন্দের মাঝে বিলিয়ে দেওয়ার চেষ্টা করতে হবে । মানুষের মনকে জয় করতে হবে । যা কিন্ত শুধু অর্থের মাধ্যমে সম্ভব না ।

খানজাহান আলী নিউজ / নয়ন সরদার

আরো সংবাদ