আজ - বৃহস্পতিবার, ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৬ই শাওয়াল, ১৪৪৫ হিজরি, (গ্রীষ্মকাল), সময় - সন্ধ্যা ৭:৫৭

মার্চে চালু হচ্ছে চ্যানেল ফাইভ

ডেস্ক রিপোর্ট : ১ মার্চ মার্চ মাস থেকে সুদূর ইউরোপ থেকে যাত্রা শুরু করতে যাচ্ছে প্রবাসী বাঙালিদের জন্য চ্যানেল ফাইভ শিরোনামের বাংলা টিভি চ্যানেল। চ্যানেল কর্তৃপক্ষ জানিয়েছেন, এরই মধ্যে চ্যানেলটির প্রস্তুতি সম্পন্ন হয়েছে।

আগামী মাস থেকেই বড় পরিসরের এই টেলিভিশনটির পরীক্ষামূলক সম্প্রচার শুরু হবে বলে আশা করছেন সংশ্লিষ্টরা। ২৪ ঘন্টার এই টেলিভিশন চ্যানেলটিতে থাকবে খবর। পাশাপাশি বাংলাদেশ ও ইউরোপের নির্মাতাদের নির্মিত নাটক, টেলিফিল্ম ও চলচ্চিত্র থাকছে অনুষ্ঠানমালায়।

সম্প্রতি প্রকাশিত চ্যানেলটির নিয়োগ বিজ্ঞপ্তি

এছাড়া থাকবে টক শো, শিশুতোষ অনুষ্ঠান, স্বাস্থ্য বিষয়ক অনুষ্ঠান প্রভৃতি। তবে ইউরোপ প্রবাসী বাংলাদেশীদের সচেতন করতে বিশেষ গুরুত্ব দিয়ে প্রচার হবে চাকুরীর খবর, ক্যারিয়ার গঠন, ইমিগ্রেশন, শিক্ষা ও আইন বিষয়ক অনুষ্ঠান।

চ্যানেল ফাইভ কর্তৃপক্ষ জানিয়েছেন, ইউরোপের বিভিন্ন অঙ্গরাজ্য থেকে বিভিন্ন অনুষ্ঠান ও উৎসব সরাসরি সম্প্রচার করবে চ্যানেলটি। প্রতিদিনই থাকবে প্রবাসীদের বিভিন্ন কর্মকান্ড, সাফল্য, বিভিন্ন সোসাইটির অনুষ্ঠান, অপরাধ, সাংস্কৃতিক কর্মকাণ্ড নিয়ে বিশেষ প্রতিবেদন। লাখো প্রবাসীর কথা মাথায় রেখে বাংলাদেশেও ব্যুরো অফিস স্থাপন করেছে চ্যানেল ফাইভ ইউরোপ।

দেশের আনাচে কানাচের স্বজনদের খবর প্রবাসীদের সামনে তুলে ধরতে কাজ করবে ব্যুরো অফিসটি। তরুণ সাংবাদিক সালাউদ্দিন সাগর ব্যুরো প্রধান হিসেবে দায়িত্ব পালন করবেন। তার নের্তৃত্বে কাজ করবেন বাংলাদেশের খ্যাতিমান টিভি রিপোর্টাররা।

ফ্রান্সে স্থাপন করা হয়েছে ফাইভ’র মূল অফিস।মিডিয়া ব্যক্তিত্ব বশিরুল আলম নান্নু বাংলাদেশ ব্যুরোর সার্বিক দায়িত্বে থাকছেন। এছাড়া ইউরোপে বসবাসকারী স্বনামধন্য সাংবাদিক, সম্প্রচার বিশেষজ্ঞ ও প্রকৌশলী এবং শিল্পী-সাহিত্যিকরা সম্পৃক্ত রয়েছেন ফাইভ ইউরোপে।

ফাইভ ইউরোপ উদ্যোক্তা ইউরোপ প্রবাসী মিডিয়াব্যক্তিত্ব মোহাম্মদ ওবায়েদুল্লাহ্ বলেন, ইউরোপ, বিশেষ করে ইউরোপ অঙ্গরাজ্য আন্তর্জাতিক প্রেক্ষাপট, ভৌগোলিক অবস্থান এবং বাংলাদেশের প্রেক্ষাপটে অত্যন্ত গুরুত্বপূর্ণ এলাকা।

ইউরোপ বাংলাদেশের অর্থনীতির বড় সহায়ক। রাজনীতি ও নীতি নির্ধারণী বিষয়ে রয়েছে ইউরোপেরর বড় ভূমিকা। প্রতি বছরই বাংলাদেশের সরকার প্রধান ও গুরুত্বপূর্ণ ব্যক্তিরা ইউরোপে আসেন। প্রতিবছরই অসংখ্য সাংবাদিক তাদের পেশাগত কাজেও ইউরোপ ভ্রমনে আসেন। বাংলাদেশের অগুনতি মানুষ এখানে বসবাস করলেও দেশের রাজনীতি, অর্থনীতি, সামাজিক, সাংস্কৃতিক বিষয়ে খুব একটা খবর জানার সুযোগ তাদের হয়না। এর অন্যতম কারণ দিন-রাতের বিশাল ব্যবধান।

তাছাড়া বাংলাদেশের সামগ্রিক বিষয়ে টিভি বা পত্রিকার মাধ্যমে যতটুকুও বা জানার সুযোগ হয় তা নিয়ে নিজেদের মত প্রকাশের কোনও মাধ্যম নেই বললেই চলে। প্রবাসীরা তাদের মতামতও তুলে ধরতে চান, বলতে চান কিন্তু নানা কারণেই সেটা সম্ভব হয় না। আর সেটাকে সম্ভব করতেই এবি টিভি চালু করার কথা চিন্তা করেন মোহাম্মদ ওবায়দুল্লাহ।

অন্যদিকে, ইউরোপে লাখো বাঙালি তাকিয়ে থাকেন বাংলাদেশের স্বজনদের খবর জানতে। সেইসঙ্গে বাঙালি সংস্কৃতির বিকাশ এবং প্রবাসীদের ২৪ ঘন্টার খবর বা বিনোদন দিতে এখানে টিভিমাধ্যম নেই বললেই চলে। এসব বিষয় মাথায় রেখেই চ্যানেল ফাইভ কাজ করবে এবং এটি প্রবাসী বাঙালিদের প্রাণের এবং পারিবারিক টেলিভিশন হিসেবে জায়গা করে নিতে পারবে বলে উদ্যোক্তাদের বিশ্বাস।

ফাইভ ইউরোপ এর মোহাম্মদ ওবায়দুল্লাহ জানিয়েছেন, বাংলাদেশের ব্যুরো অফিস ছাড়াও বিশ্বের বাংলা ভাষার মানুষ যেখানে আছে সেখানেই অফিস স্থাপন করা হবে। বিশ্বের সব দেশের সব খবর কভার জন্য থাকবে নিজস্ব প্রতিবেদক।

আরো সংবাদ