আজ - শুক্রবার, ৩রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২৪শে শাওয়াল, ১৪৪৫ হিজরি, (গ্রীষ্মকাল), সময় - রাত ৯:০০

যশোর সহ ১১ উপজেলা ও ২৪৪ ইউপিতে ভোটের তফসিল ঘোষণা

দেশের ১১টি উপজেলা ও ২৪৪টি ইউনিয়ন পরিষদের (ইউপি) বিভিন্ন পদে আগামী ২০ অক্টোবর ভোটগ্রহণ করা হবে। একইদিন ১৫টি জেলা পরিষদের ১৬টি ওয়ার্ডে উপ-নির্বাচনও অনুষ্ঠিত হবে।

সকাল নয়টায় শুরু হয়ে উপজেলা ও ইউনিয়ন পরিষদের ভোটগ্রহণ বিকাল পাঁচটা পর্যন্ত এবং জেলা পরিষদের ভোটগ্রহণ দুপুর দুইটা পর্যন্ত চলবে।

নির্বাচন কমিশন (ইসি) এসব নির্বাচনের তফসিল ঘোষণা করেছে। ঘোষিত তফসিল অনুসারে রিটার্নিং কর্মকর্তার কাছে মনোনয়নপত্র দাখিলের শেষ দিন আগামী ২৩ সেপ্টেম্বর, মনোনয়নপত্র বাছাই ২৬ সেপ্টেম্বর এবং প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন ৩ অক্টোবর।

সোমবার (১৪ সেপ্টেম্বর) সংশ্লিষ্ট রিটার্নিং কর্মকর্তাদের কাছে নির্বাচনি তফসিল চিঠি দিয়ে জানায় ইসি। মঙ্গলবার (১৫ সেপ্টেম্বর) তারা এ তফসিল প্রকাশ করেন।

১১টি উপজেলা পরিষদের মধ্যে কুমিল্লার দাউদকান্দিতে সাধারণ এবং বাকি ১০টির মধ্যে আটটিতেই চেয়ারম্যান পদে ও দুটিতে ভাইস চেয়ারম্যান পদে উপ-নির্বাচন হবে। যশোর সদর, চাঁদপুরের মতলব দক্ষিণ, সুনামগঞ্জের জামালগঞ্জ, মাদারীপুরের শিবচর, বাগেরহাটের শরণখোলা, খুলনার পাইকগাছা, চট্টগ্রামের রাঙ্গুনিয়া ও নওগাঁর মান্দা উপজেলা পরিষদে চেয়ারম্যান পদে এবং দিনাজপুর সদর ও কক্সবাজারের টেকনাফ উপজেলা পরিষদে ভাইস চেয়ারম্যান পদে ভোট নেওয়া হবে।

অন্যদিকে ২৪৪টি ইউনিয়ন পরিষদের মধ্যে ১০টিতে সাধারণ ও বাকি ২৩৪টিতে বিভিন্ন পদে উপ-নির্বাচন হবে।

করোনাভাইরাস সংক্রমণের মধ্যেও বেশ কিছু ইউনিয়ন পরিষদ নির্বাচনে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোটগ্রহণ করা হবে।

সাধারণ নির্বাচন হওয়া ইউপিগুলো হলো- পাবনার ভাঙ্গুরা উপজেলার ভাঙ্গুরা ও মণ্ডতোষ, ফরিদপুরের মধুখালী উপজেলার গাজনা ও কোরকদি, পটুয়াখালীর কলাপাড়া উপজেলার মহিপুর, চুয়াডাঙ্গা সদর উপজেলার গড়াইটুপি এবং চট্টগ্রামের ফটিকছড়ি উপজেলার সুয়াবিল, লোহাগড়া উপজেলার আমিরাবাদ, লোহাগড়া ও আধুনগর। এর মধ্যে গড়াইটুপি ইউনিয়ন পরিষদের নির্বাচনে ইভিএম ব্যবহার করা হবে।

২৩৪টি ইউনিয়ন পরিষদের শূন্য হওয়া চেয়ারম্যান বা সদস্য পদে উপ-নির্বাচন হবে।

আরো সংবাদ
যশোর জেলা
ফেসবুক পেজ
সর্বাধিক পঠিত