আজ - শনিবার, ১১ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ২৮শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ৩রা জিলকদ, ১৪৪৫ হিজরি, (গ্রীষ্মকাল), সময় - দুপুর ১:৩৩

সুইডেনের প্রথম নারী প্রধানমন্ত্রীর পদত্যাগ

সুইডেনের ইতিহাসের প্রথম নারী প্রধানমন্ত্রী ম্যাগডালেনা অ্যান্ডারসন দায়িত্ব নেওয়ার কয়েক ঘণ্টা পরই পদত্যাগ করেছেন। খবর বিবিসি। দেশটির ক্ষমতাসীন জোটের নেতা ম্যাগডালেনাকে বুধবার হিসেবে ঘোষণা করা হয়। কিন্তু জোটের শরিক দল সরকার থেকে সরে দাঁড়ালে ও তার বাজেট প্রস্তাব পাস না হওয়ায় পদত্যাগ করেন। এর বদলে সংসদে বিরোধী দলের উত্থাপিত বাজেট প্রস্তাব পাস হয়।

ম্যাগডালেনা অ্যান্ডারসনের নেতৃত্বাধীন জোটের শরিক গ্রিনস পার্টি মন্তব্য করেছে, তারা ‘প্রথমবারের মতো কট্টর ডানপন্থীদের উত্থাপিত বাজেট’ মেনে নিতে পারছে না।

তিনি সাংবাদিকদের জানান, ‘আমি স্পিকারকে জানিয়েছি যে আমি পদত্যাগ করতে চাই।’

তবে এও বলেছেন, একক দলের নেতা হিসেবে আবারও প্রধানমন্ত্রী হওয়ার আশা প্রকাশ করেন তিনি।

সোশ্যাল ডেমোক্র্যাট দলের এই নেতা বলেন, ‘কোনো একটি দল জোট ছেড়ে বের হয়ে গেলে জোট সরকারের ক্ষমতা ছেড়ে দেওয়ার সাংবিধানিক একটি চর্চা রয়েছে।’

‘আমি এমন একটি সরকারের নেতৃত্ব দিতে চাই না যার বৈধতা নিয়ে প্রশ্ন উঠতে পারে।’

সংসদের স্পিকার জানিয়েছেন দলের পরবর্তী সিদ্ধান্ত জানতে তিনি দলের নেতাদের সঙ্গে যোগাযোগ করবেন।

ম্যাগডালেনাকে বুধবার প্রধানমন্ত্রী হিসেবে নির্বাচন করা হয়, কারণ সুইডিশ আইন অনুযায়ী সিংহভাগ সংসদ সদস্য তার বিরুদ্ধে ভোট না দিলেই তিনি প্রধানমন্ত্রী হওয়ার যোগ্যতা পান।

প্রধানমন্ত্রী নির্বাচিত হওয়ার পর ৫৪ বছর বয়সী সোশ্যাল ডেমোক্র্যাট নেতাকে সংসদের একাংশ দাঁড়িয়ে সম্মান জানায়।

ম্যাগডালেনা অ্যান্ডারসনের সোশ্যাল ডেমোক্রেটিক পার্টি শেষ মুহূর্তে বাম দলের সঙ্গে জোট তৈরি করে। তার দল দ্য গ্রিনস পার্টির সঙ্গেও জোট অক্ষুণ্ন রাখে।

সংসদের ৩৪৯ সদস্যের মধ্যে ১৭৪ জন ম্যাগডালেনার বিপক্ষে ভোট দেয়। আর তার পক্ষে ভোট দেয় ১১৭ জন সাংসদ।

তবে আরও ৫৭ জন ভোট দেওয়া থেকে বিরত থাকলে এক ভোটে বিজয়ী হন তিনি।

উপসালা শহরের সাবেক জুনিয়র সাঁতার চ্যাম্পিয়ন ম্যাগডালেনা অ্যান্ডারসন তার রাজনৈতিক ক্যারিয়ার শুরু করেন ১৯৯৬ সালে, তখনকার প্রধানমন্ত্রী গোরান পেরসনের উপদেষ্টা হিসেবে। গত সাত বছর সুইডেনের অর্থমন্ত্রী হিসেবেও দায়িত্ব পালন করেছেন।

আরো সংবাদ
যশোর জেলা
ফেসবুক পেজ
সর্বাধিক পঠিত