আজ - বৃহস্পতিবার, ২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ, ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ, ১৮ই রমজান, ১৪৪৫ হিজরি, (বসন্তকাল), সময় - রাত ৯:০৮

৩৭১ ইউপি ও ১১ পৌরসভার নৌকার প্রার্থী ঘোষণা আজ

খানজাহান আলী 24/7 নিউজ: ৩৭১টি ইউনিয়ন পরিষদ ও ১১টি পৌরসভা নির্বাচনে (ইউপি) দলীয় প্রার্থী চূড়ান্ত করতে যাচ্ছে ক্ষমতাসীন দল আওয়ামী লীগ। এ নিয়ে আজ শনিবার (১৩ মার্চ) দলের সংসদীয় এবং স্থানীয় সরকার জনপ্রতিনিধি মনোনয়ন বোর্ডের যৌথসভা অনুষ্ঠিত হবে। বৈঠকের মাধ্যমে দলীয় প্রার্থীদের নাম চূড়ান্ত করা হবে বলে সংশ্লিষ্ট সূত্র নিশ্চিত করেছেন।

আগামী এপ্রিল মাসের ১১ তারিখে প্রথম দফায় ৩৭১টি ইউনিয়ন পরিষদে নির্বাচন অনুষ্ঠিত হবে।

জানা গেছে, ইউনিয়ন পরিষদ নির্বাচনে দলীয় প্রার্থীদের তালিকা চূড়ান্ত করার পাশাপাশি লক্ষ্মীপুর-২ আসনের উপনির্বাচনের দলীয় প্রার্থী চূড়ান্ত করা হবে।

শনিবার (১৩ মার্চ) প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে এই যৌথসভা অনুষ্ঠিত হবে। সভায় সভাপতিত্ব করবেন আওয়ামী লীগ সভাপতি এবং সংসদীয় ও স্থানীয় সরকার জনপ্রতিনিধি মনোনয়ন বোর্ডের সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

শুক্রবার (১২ মার্চ) দলের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। এতে বলা হয়, আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের সংশ্লিষ্ট সবাইকে স্বাস্থ্য সুরক্ষা বিধি মেনে যথাসময়ে সভায় উপস্থিত থাকার জন্য আহ্বান জানিয়েছেন।

ফৌজদারি অপরাধে দণ্ডিত কাজী শহিদ ইসলাম পাপুলের লক্ষ্মীপুর-২ আসনে উপনির্বাচনও হবে আগামী ১১ এপ্রিল। আসনটিতে ভোট হবে ইভিএমে। এ আসনে মনোনয়নপত্র জমার শেষ সময় ১৮ মার্চ, বাছাই ১৯ মার্চ এবং প্রত্যাহারের শেষ সময় ২৪ মার্চ। আর ষষ্ঠ ধাপে একই তফসিলে ১১ পৌরসভায় ভোট হবে। সবখানে ইভিএমে ভোট হবে।

৩৭১টি ইউনিয়ন পরিষদের মধ্যে ৩০টিতে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহার করে ভোটগ্রহণ করা হবে। বাকিগুলোতে কাগজের ব্যালটে ভোট হবে। ঘোষিত তফসিল অনুযায়ী, মনোনয়নপত্র দাখিলের শেষ তারিখ ১৮ মার্চ, মনোনয়নপত্র যাচাই-বাছাই ১৯ মার্চ এবং প্রার্থিতা প্রত্যাহারের শেষ তারিখ ২৪ মার্চ।

প্রথম দফায় ৩৭১ ইউনিয়ন পরিষদ নির্বাচনী এলাকাগুলো হলো:

পটুয়াখালী জেলার দুমকি উপজেলার পাংগাশিয়া, আংগারিয়া ও মুরাদিয়া ইউনিয়ন। বাউফল উপজেলার ধুলিয়া, কেশবপুর, বগা, মদনপুরা, নাজিরপুর ও চন্দ্রদ্বীপ ইউনিয়ন। দশমিনা উপজেলার আলীপুর, বহরমপুর ও বাঁশবাড়িয়া ইউনিয়ন। গলাচিপা উপজেলার আমখলা, গোলখালী, চিকনিকান্দি ও রতনদী তালতলী ইউনিয়ন।

রংপুর জেলার পীরগাছা উপজেলার কল্যাণী ইউনিয়ন। বগুড়া জেলার দুপচাঁচিয়া উপজেলার তালোড়া ইউনিয়ন।

খুলনা জেলার কয়রা উপজেলার আমাদি, বাগালী, মহেশ্বরীপুর, মহারাজপুর, কয়রা, উঃ বেদকাশী ও দঃ বেদকাশী ইউনিয়ন। দাকোপ উপজেলার পানখালী, দাকোপ, লাউডোব, কৈলাশগঞ্জ, সুতারখালী, কামারখোলা, তিলডাঙ্গা, বাজুয়া ও বানিশান্তা ইউনিয়ন। বটিয়াঘাটা উপজেলার গংগারামপুর ইউনিয়ন। দিঘলিয়া উপজেলার গাজীরগাট, বারাকপুর, দিঘলিয়া, সেনহাটী, আড়ংঘাটা ও যোগীপুল ইউনিয়ন।

বাগেরহাট জেলার ফকিরহাট উপজেলার বেতাগা, লখপুর, পিলজংগ, ফকিরহাট, বাহিরদিয়ামানসা, নলধা মৌভোগ ও শুভদিয়া ইউনিয়ন। মোল্লাহাট উপজেলার উদয়পুর, চুনখোলা কোদালিয়া ও আটজুড়ি ইউনিয়ন। চিতলমারী উপজেলার বড়বাড়ীয়া, হিজলা, শিবপুর, চিতলমারী ও চরবানিয়ারী ইউনিয়ন।

কচুয়া উপজেলার গজালিয়া, ধোপাখালী, মঘিয়া, কচুয়া, গোপালপুর, রাড়ীপাড়া ও বাধাল ইউনিয়ন। রামপাল উপজেলার গৌরম্ভা, বাইনতলা, হুড়কা, মল্লিকের বেড় ও বাঁশতলী ইউনিয়ন।

মোংলা উপজেলার চাঁদপাই, বুড়িরডাঙ্গা, চিলা, মিঠাখালী, সোনাইলতলা ও সুন্দরবন ইউনিয়ান।

মোরেলগঞ্জ উপজেলার পঞ্চকরন, দেবজ্ঞহাটী, চিংড়াখালী, হোগলাপাশা, বনগ্রাম, বলইবুনিয়া, হোগলাবুনিয়া, বহরবুনিয়া, নিশানবাড়ীয়া, মোরেলগঞ্জ ও খাউলিয়া ইউনিয়ন। শরণখোলা উপজেলার ধানসাগর, খোন্তাকাটা, রায়েন্দা ও সাউথখালী ইউনিয়ন।

সাতক্ষীরা জেলার কলারোয়া উপজেলার কয়লা, হেলাতলা ও যুগিখালী ইউনিয়ন।

তালা উপজেলার ধানদিয়া, তেঁতুলিয়া, তালা, ইসলামকাটি, মাগুরা, খেসরা, জালালপুর ও খলিলনগর ইউনিয়ন।

বরিশাল জেলার সদর উপজেলার কাশিপুর, চরবাড়িয়া, জাগুয়া ও টংগীবাড়ীয়া ইউনিয়ন।

বাকেরগঞ্জ উপজেলার চরাদি, দাড়িয়াল, দুধল, ফরিদপুর, কবাই, নলুয়া, কলসকাঠি, গারুড়িয়া, ভরপাশা, রঙ্গশ্রী ও পাদ্রীশিবপুর ইউনিয়ন। উজিরপুর উপজেলার সাতলা, জল্লা, ওটরা, শোলক ও বোরাকোঠা ইউনিয়ন। মুলাদী উপজেলার নাজিরপুর, সফিপুর, গাছুয়া, চরকালেখা, মুলাদী ও কাজিরচর ইউনিয়ন।

মেহেন্দিগঞ্জ উপজেলার মেহেন্দিগঞ্জ ও ভাষানচর ইউনিয়ন।

বাবুগঞ্জ উপজেলার বীরশ্রেষ্ঠ জাহাঙ্গীরনগর, কেদারপুর দেহেরগতি ও মাধবপাশা ইউনিয়ন। গৌরনদী উপজেলা বাটাজোড় ও সরিকল ইউনিয়ন। হিজলা উপজেলার হরিনাথপুর, মেমানিয়া, গুয়াবাড়িয়া ও বড়জালিয়া ইউনিয়ন। বানারীপাড়া উপজেলার বিশারকান্দি, ইলুহার, চাখার, সালিয়াবাকপুর, বাইশারী, বানারীপাড়া ও উদয়কাঠি ইউনিয়ন।

বরগুনা জেলার সদর উপজেলার বদরখালী, গৌরীচন্না, ফুলঝুড়ি, কেওড়াবুনিয়া, আয়লাপাতাকাটা, বুড়িরচর, ঢলুয়া, বরগুনা ও নলটোনা ইউনিয়ন। আমতলী উপজেলার গুলিশাখালী, কুকুয়া, আঠারগাছিয়া, হলদিয়া, চাওড়া ও আরপাঙ্গাশিয়া ইউনিয়ন। বেতাগী উপজেলার বিবিচিনি, বেতাগী, হোসনাবাদ ও মোকামিয়া ইউনিয়ন। বামনা উপজেলার বুকাবুনিয়া, বামনা, রামনা ও ডৌয়াতলা ইউনিয়ন। পাথরঘাটা উপজেলার কালমেঘা, কাঁকচিড়া ও কাঁঠালতলী ইউনিয়ন।

পিরোজপুর জেলার ভাণ্ডারিয়া উপজেলার ভিটাবাড়িয়া, নদমূলা-শিয়ালকাঠী, তেলিখালী, ধাওয়া ও গৌরিপুর ইউনিয়ন। ইন্দুরকানী উপজেলার বালিপাড়া। সদর উপজেলার কদমতলা, কলাখালী, টোনা, শারিকতলা ইউনিয়ন। মঠবাড়িয়া উপজেলার তুষখালী, মিরুখালী, বেতমোর রাজপাড়া, আমড়াগাছিয়া, সাপলেজা ও হলতাগুলিশাখালী ইউনিয়ন। নেছারাবাদ উপজেলার আটঘর কুড়িয়ানা, বলদিয়া, গুয়ারেখা, দৈহারী, সোহাগদল, সারেংকাঠী, সুটিয়াকাঠী ও স্বরূপকাঠী ইউনিয়ন। কাউখালী উপজেলার আমড়াজুড়ি ও কাউখালী সদর ইউনিয়ন। নাজিরপুর উপজেলার মাটিভাংগা, মালিখালী, নাজিরপুর ও সেখমাটিয়া ইউনিয়ন।

ঝালকাঠি জেলার সদর উপজেলার গাবরামচন্দ্রপুর, বিনয়কাঠী, নবগ্রাম, কীর্ত্তিপাশা, বাসন্ডা, গাবখানধানসিঁড়ি, শেখেরহাট ও নথুল্লাবাদ ইউনিয়ন। নলছিটি উপজেলার ভৈরবপাশা, মগড়, কুলকাঠি, কুশঙ্গল, নাচনমহল, রানাপাশা, সুবিদপুর, সিদ্ধকাঠি, দপদপিয়া ও মোল্লারহাট ইউনিয়ন। রাজাপুর উপজেলার সাতুরিয়া, শুক্তগড়, রাজাপুর, গালুয়া, বড়ইয়া ও মঠবাড়ী ইউনিয়ন। কাঁঠালিয়া উপজেলার চেচরীরামপুর, পাটিখালঘাটা, আমুয়া, কাঁঠালিয়া, শৌলজালিয়া ও আওরাবুনিয়া ইউনিয়ন।

ভোলা জেলার বোরহানউদ্দিন উপজেলার গঙ্গাপুর ও সাচরা ইউনিয়ন। তজুমদ্দিন উপজেলার চাঁদপুর, চাচরা, সম্ভুপুর ইউনিয়ন। চরফ্যাশন উপজেলার চরমাদ্রাজ, চরকলমি, হাজারীগঞ্জ, এওয়াজপুর ও জাহানপুর ইউনিয়ন। মনপুরা উপজেলার হাজিরহাট, উত্তর সাকুচিয়া ও দক্ষিণ সাকুচিয়া ইউনিয়ন।

নরসিংদী জেলার পলাশ উপজেলার গজারিয়া ও ডাংগা ইউনিয়ন।

গাজীপুর জেলার কালীগঞ্জ উপজেলার নাগরী, তুমুলিয়া, বক্তারপুর, জাঙ্গালিয়া, বাহাদুসাদী, জামালপুর ও মোক্তারপুর ইউনিয়ন।

মাদারীপুর জেলার শিবপুর উপজেলার শিবচর, পাঁচ্চর, মাদবরেরচর, কুতুবপুর, কাদিরপুর, দ্বিতীয়খণ্ড, ভাণ্ডারীকান্দি, বাঁশকান্দি, বহেরাতলা উ., বহেরাতলা দ., নিলখী, শিরুয়াইল ও দত্তপাড়া ইউনিয়ন।

সুনামগঞ্জ জেলার ছাতক উপজেলার ভাতগাঁও, নোয়ারাই ও সিংচাপইড় ইউনিয়ন।

চাঁদপুর জেলার হাইমচর উপজেলার আলগী দুর্গাপুর উত্তর, নীল কমল ও হাইমচর ইউনিয়ন।

লক্ষ্মীপুর জেলার রামগতি উপজেলার চর বাদাম, চর পোড়াগাছা, চর রমিজ ও চর গাজি ইউনিয়ন। কমলনগর উপজেলার চর ফলকন, হাজিরহাট ও তোরাবগঞ্জ ইউনিয়ন।

নোয়াখালী জেলার সুবর্ণচর উপজেলার চরবাটা, চরক্লার্ক, চরওয়াপদা, চরআমানউল্যাহ, পূর্বচরবাটা ও মোহাম্মদপুর ইউনিয়ন। কোম্পানীগঞ্জ উপজেলার মুছাপুর ও চরহাজারী ইউনিয়ন। হাতিয়া উপজেলার চরঈশ্বর, চরকিং, তমরদ্দি, সোনাদিয়া, বুড়িরচর, জাহাজমারা ও নিঝুমদ্বীপ ইউনিয়ন।

চট্টগ্রাম জেলার সন্দ্বীপ উপজেলার বাউরিয়া, গাছুয়া, সন্তোষপুর, আমানউল্লা, হরিশপুর, রহমতপুর, আজিমপুর, মুছাপুর, মাইটভাঙ্গা, সারিকাইত, মগধরা, হারামিয়া ও দীর্ঘাপাড় ইউনিয়ন।

কক্সবাজার জেলার মহেশখালী উপজেলার ধলঘাটা, হোয়ানক, মাতারবাড়ী ও কুতুবজোম ইউনিয়ন। কুতুবদিয়া উপজেলার আলী আকবর ডেইল, বড়ঘোপ, দক্ষিণধুরং, কৈয়ারবিল, লেমুশীখালী ও উত্তরধুরুং ইউনিয়ন। টেকনাফ উপজেলার হ্লীলা, সাবরাং, সেন্টমার্টিন, টেকনাফ ও হোয়াইক্যং ইউনিয়ন।

আরো সংবাদ
যশোর জেলা
ফেসবুক পেজ
সর্বাধিক পঠিত