আজ - শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ, ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ, ১৯শে রমজান, ১৪৪৫ হিজরি, (বসন্তকাল), সময় - সকাল ১১:৩২

বাংলাদেশি মুসলমান শনাক্তে পশ্চিমবঙ্গেও হবে এনআরসি : বিজেপি নেতা দীলিপ ঘোষ।

বাংলাদেশি মুসলমান শনাক্তেই আসামের মতো পশ্চিমবঙ্গেও জাতীয় নাগরিকপঞ্জি (এনআরসি) করা হবে বলে হুমকি দিয়েছেন রাজ্য বিজেপির সভাপতি দিলীপ ঘোষ। তিনি জানান, আপাতত ১৯৭১ সালকেই ভিত্তিবর্ষ ধরে পশ্চিমবঙ্গে এনআরসি করতে চান তারা। যদিও এ ব্যাপারে ভারত সরকার নিশ্চিত কোনো সিদ্ধান্ত গ্রহণ করেনি, তাই এনআরসির ভিত্তিবর্ষের সঠিক তারিখ

কী হবে তা এখনো বলতে পারছেন না তিনি। তবে আসামের মতো পশ্চিমবঙ্গেও যে তারা এনআরসি করবেন, তাতে কোনো সংশয় নেই বলে তিনি মনে করছেন। এ ক্ষেত্রে বাংলাদেশে হিন্দুদের ওপর নির্যাতন বেড়ে যেতে পারে- এমন আশঙ্কাকে উড়িয়ে দেন এই বিজেপি নেতা। তিনি সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ বিলোপ করে জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিলের মাধ্যমে পাকিস্তানকে শিক্ষা দেওয়ার উদাহরণ দেন।

গত রবিবার আসামভিত্তিক পত্রিকা যুগশঙ্খকে দেওয়া এক সাক্ষাৎকারে দিলীপ ঘোষ এসব কথা বলেন। তিনি বলেন, সারাদেশেই ১৯৭১ সালকে ভিত্তিবর্ষ ধরে এনআরসি করবে কেন্দ্রীয় সরকার। নির্যাতনের শিকার হয়ে যেসব হিন্দু এ দেশে এসেছেন, তাদের হাতে যদি কোনো বৈধ নথি নাও থাকে তাদের নাগরিকত্ব দেওয়া হবে। বাংলাদেশ থেকে পশ্চিমবঙ্গে লাগামহীন অনুপ্রবেশের ফলে এখানকার জনবিন্যাস, অর্থনীতি- এমনকি রাজনীতিও পাল্টে যাচ্ছে। এটি রোখার একমাত্র অস্ত্র বাংলাদেশি মুসলমানদের শনাক্ত করা।

বাংলাদেশি মুসলমানদের শনাক্তের পর কী করা হবে- এমন প্রশ্নের জবাবে দিলীপ ঘোষ বলেন, ওই ব্যক্তিদের নিয়ে কী করা হবে তা পরে ঠিক হবে। এদের ভোটাধিকার কেড়ে নেওয়া হবে কিনা সেটিও দেখা হবে চিন্তাভাবনা করে।

বিজেপি সরকারের সঙ্গে ঢাকার সম্পর্ক যথেষ্ট ভালো বলেও উল্লেখ করেন দিলীপ ঘোষ। তিনি বলেন, সরকার গঠনের পর থেকে বাংলাদেশে হিন্দুদের ওপর নির্যাতন বন্ধে কঠোর পদক্ষেপ নিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। দিল্লিতে যত শক্তিশালী সরকার থাকবে প্রতিবেশী দেশগুলোর ওপরও তত চাপ থাকবে বলে মনে করেন তিনি।

আরো সংবাদ
যশোর জেলা
ফেসবুক পেজ
সর্বাধিক পঠিত