আজ - শুক্রবার, ১৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ, ৯ই জিলকদ, ১৪৪৫ হিজরি, (গ্রীষ্মকাল), সময় - সকাল ১১:০৬

ইতালি বনাম আর্জেন্টিনার ‘ফিনালিসিমা’ ওয়েম্বলিতে অনুষ্ঠিত হবে

প্রথমবারের মত আয়োজিত ইন্টারকন্টিনেন্টাল ফাইনালের ভেুন্য হিসেবে ওয়েম্বলির নাম ঘোষনা করেছে ইউরোপীয়ান ফুটবলের সর্বোচ্চ সংস্থা উয়েফা। ইউরোপীয়ান চ্যাম্পিয়ন ইতালি ও কোপা আমেরিকার চ্যাম্পিয়ন আর্জেন্টিনার মধ্যকার এই ‘ফিনালিসিমা’ আগামী ১ জুন অনুষ্ঠিত হতে যাচ্ছে।
গত বছর ইংল্যান্ডকে ফাইনালে পেনাল্টি শ্যুট আউটে হারিয়ে ইউরোর শিরোপা ঘরে তুলেছিল ইতালি। অন্যদিকে রিওতে অনুষ্ঠিত ফাইনালে স্বাগতিক ব্রাজিলকে পরাজিত করে কোপা আমেরিকার শিরোপা জয় করে আর্জেন্টিনা। সেপ্টেম্বরে এই দুই বিজয়ীর মধ্যকার ‘ফিনালিসিমা’ আয়োজনের ঘোষনা দেয় উয়েফা। ডিসেম্বরে নির্ধারিত হয়েছিল লন্ডনের কোন একটি ভেন্যুতে ম্যাচটি আয়োজিত হবে।
এক বিবৃতিতে উয়েফা জানিয়েছে, ‘এই ম্যাচের মাধ্যমে বিশ্বের বর্তমান মহাদেশীয় দুই সেরা দলের মহারণ উপভোগ করতে পারবে সমর্থকরা। ২৯ বছর পর আবারো নতুন করে এই ফুটবলীয় লড়াই শুরু করতে পারাটা উয়েফা ও কনমেবলের দীর্ঘদিনের বন্ধুত্বের ফসল। এর মাধ্যমে ফুটবলীয় উন্নতির পাশাপাশি দেশগুলোর মধ্যে ভাতৃত্ববোধ, সাংস্কৃতির সম্পর্ক জোড়দার হবে। একইসাথে বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে আসা সমর্থকদের মধ্যে বন্ধন সুদৃঢ় হবে।’

১৯৯৩ সালের কনমেবল-উয়েফা কাপ অব চ্যাম্পিয়ন্স’র পর এই প্রথমবারের মত ইউরোপ ও দক্ষিন আমেরিকার শীর্ষ দুই দল একে অপরের মোকাবেলা করতে যাচ্ছে। সর্বশেষ লড়াইয়ে দিয়েগো ম্যারাডোনার নেতৃত্বাধীন আর্জেন্টিনা ডেনমার্ককে পরাজিত করেছিল।

আরো সংবাদ