আজ - রবিবার, ২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৯শে শাওয়াল, ১৪৪৫ হিজরি, (গ্রীষ্মকাল), সময় - রাত ৮:০৫

ক্রিকেটের নতুন ফরম্যাট ‘নাইন্টি ব্যাশ’

টেস্ট-ওয়ানডের পর এখন ক্রিকেটের সংক্ষিপ্ত ও জনপ্রিয় ফরম্যাটগুলোর অন্যতম হলো টি-টোয়েন্টি, টি-টেন ও দ্য হান্ড্রেড বা একশ বলের ক্রিকেট। এর বাইরে চলতি বছরের ফেব্রুয়ারিতে বাংলাদেশে প্রথমবারের আয়োজিত হয়েছে টেন ডট টেন তথা ৭০ বলের ক্রিকেট।

ক্রিকেটের এই এত ফরম্যাটের মাঝেই এখন আবার নতুন এক ফরম্যাটের উদ্ভব ঘটাল আমিরাত ক্রিকেট বোর্ড। আইসিসির সহযোগী সদস্য দেশটি নাইন্টি-নাইন্টি তথা নাইন্টি ব্যাশ নামে নতুন ফরম্যাট চালুর কথা জানিয়েছে। নাইন্টি ব্যাশের প্রথম আসর মাঠে গড়াবে আগামী বছর।

আশি ও নব্বইয়ের দশকে আমিরাতে ক্রিকেট নেয়ার পথিকৃত ছিলেন আব্দুল রেহমান বুখাতির। তার বুখাতির গ্রুপই মূলত এই নাইন্টি ব্যাশ আয়োজনের পেছনে কাজ করেছে। তার হাত ধরে মরুভূমিতে গিয়েছিল আন্তর্জাতিক ক্রিকেট। এবার নতুন ফরম্যাটও শুরু হওয়ার অপেক্ষায়।

এছাড়াও আব্দুল রেহমান বুখাতিরের ছেলে খালাফ বুখাতির, পাকিস্তান সুপার লিগের দল করাচি কিংসের মালিক সালমান ইকবাল ও দুবাই ভিত্তিক সিনার্জি গ্রুপ অব কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক ইমরান চৌধুরীও রয়েছেন এ আয়োজনের পেছণে।

এরই মধ্যে বিশ্বের জনপ্রিয় ব্যবসায়িক প্রতিষ্ঠানগুলো এ টুর্নামেন্টের ব্যাপারে আগ্রহ প্রকাশ করেছে। আয়োজকরা আশা করছেন, এই ফরম্যাটের বিশ্ব ক্রিকেটের তারকাদের সঙ্গে উদীয়মান ক্রিকেটারদের এক দারুণ মেলবন্ধন ঘটবে। তাদের মতে, টি-টেন ফরম্যাট খুবই সংক্ষিপ্ত। তাই মূলত ৯০ বলের ক্রিকেট শুরু করা হচ্ছে।

শুক্রবার আনুষ্ঠানিকভাবে আবুধাবিতে এই নাইন্টি ব্যাশ ফরম্যাটের উন্মোচন করা হয়েছে। আবুধাবির মন্ত্রী শেখ নাহিয়ান বিন মোবারক আল নাহিয়ানের উপস্থিতিতে করা হয়েছে এ অনুষ্ঠান। এসময় আমিরাত ক্রিকেট বোর্ডের ভাইস চেয়ারম্যান খালিদ আল জারুনি এ নতুন ফরম্যাটের অনুমোদন দিয়েছেন।

আয়োজকদের এক বিবৃতিতে জানা গেছে, এ টুর্নামেন্টটি হবে বার্ষিক ভিত্তিতে অর্থাৎ প্রতি বছরে একটি বছর। শারজাহ ক্রিকেট স্টেডিয়ামে হবে সবগুলো ম্যাচ। শারজাহভিত্তিক সেঞ্চুরি ইভেন্টস, স্পোর্টস এফজেসি ও আমিরাত ক্রিকেট বোর্ড থাকবে সার্বিক আয়োজন পরিচালনায়।

আরো সংবাদ
যশোর জেলা
ফেসবুক পেজ
সর্বাধিক পঠিত