আজ - বৃহস্পতিবার, ২রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২৩শে শাওয়াল, ১৪৪৫ হিজরি, (গ্রীষ্মকাল), সময় - সকাল ৭:১০

খাঁটি গুড়, খেজুরের রস ও গুড়ের ঐতিহ্য রক্ষায় শপথ নিলেন চৌগাছার গাছিরা

খাঁটিগুড় তৈরি, খেজুরের রস ও খেজুরের গুড়ের ঐতিহ্যকে টিকিয়ে রাখার লক্ষ্যে যশোরের চৌগাছায় গাছিদের (যারা খেজুর গাছ কেটে রস সংগ্রহ করেন) নিয়ে এক মতবিনিময় সভার আয়োজন করা হয়েছে। মতবিনিময় শেষে খাঁটি গুড় তৈরি, যশোরের খেজুরের রস ও গুড়ের ঐতিহ্যকে টিকিয়ে রাখতে শপথগ্রহণ করেন গাছিরা।

মঙ্গলবার (১৫নভেম্বর) বেলা ১১টায় চৌগাছা উপজেলা প্রশাসন ও গাছিদের যৌথ উদ্যোগে উপজেলা পরিষদ সভাকক্ষে এ মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। এ সভায় উপজেলার বিভিন্ন ইউনিয়নের চারশতাধিক গাছি উপস্থিত ছিলেন।

চৌগাছা উপজেলা নির্বাহী কর্মকর্তা ইরুফা সুলতানার সভাপতিত্বে মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন উপজেলা পরিষদ চেয়ারম্যান অধ্যক্ষ ড. মোস্তানিছুর রহমান। এ সময় কয়েকজন গাছি তাদের বিভিন্ন সুবিধা ও অসুবিধা নিয়ে বক্তব্য রেখে প্রশাসনের সহযোগিতা কামনা করেন।

উপজেলা নির্বাহী কর্মকর্তা ইরুফা সুলতানা গাছিদের নির্দেশনা দিয়ে বলেন, আগামী ১ ডিসেম্বর পর্যন্ত কে কয়টি গাছ কেটেছেন সেটা নিজের জাতীয় পরিচয় পত্রের অপরপিঠে লিখে মোবাইল নম্বরসহ সংশ্লিষ্ট ইউনিয়ন পরিষদে পৌছে দেবেন। এটা দিয়ে যাচাই করে প্রতিটি ইউনিয়নের সর্বোচ্চ গাছকাটা তিনজন গাছিকে পুরস্কৃত করা হবে

তিনি গাছিদের আরও বলেন, এ তালিকা করে আগামীতে সরকারি বিভিন্ন প্রণোদনা যেনো আপনারা পেতে পারেন সে ব্যবস্থা করা হবে। ভালো গাছিদের দিয়ে প্রশিক্ষণ দেয়ার ব্যবস্থা করা হবে। নতুন নতুন গাছি সৃষ্টি করতে আপনাদের অভিজ্ঞতাকে কাজে লাগাতে হবে। জীববৈচিত্র্য রক্ষায় এবং যশোরে খেজুর রস ও গুড়ের ঐতিহ্য টিকিয়ে রাখতে নতুন রাস্তাগুলোর পাশে খেজুর গাছ লাগানো হবে।

এ সময় গাছিরা উপজেলা প্রশাসনের এসব উদ্যোগকে সাধুবাদ জানান। মতবিনিময় সভা শেষে গাছিদের উদ্যোগে উপজেলা পরিষদ চত্বরের ঈদগাহ মাঠে শপথ পাঠ অনুষ্ঠিত হয়। গাছিদের মনোনীত একজন সিনিয়র গাছি তাদের শপথ পাঠ করান।

শপথে গাছিরা বলেন, ‘আমরা শপথ করিতেছি যে- খাঁটি গুড় তৈরি করতে এবং খেজুর রস ও খেজুরের গুড়ের ঐতিহ্যকে টিকিয়ে রাখতে সর্বদা সচেষ্ট থাকিবো।’

উপজেলা পরিষদ চেয়ারম্যান, উপজেলা নির্বাহী কর্মকর্তাসহ উপস্থিত অন্যান্যরাও এ শপথ পাঠে অংশগ্রহণ করেন।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে সিংহঝুলী ইউপি চেয়ারম্যান আব্দুল হামিদ মল্লিক, ধুলিয়ানী ইউপি চেয়ারম্যান এসএম মোমিনুর রহমান, চৌগাছা ইউপি চেয়ারম্যান আবুল কাশেম, উপ-সহকারী কৃষিকর্মকর্তা বিশ্বজিৎ রায় প্রমুখ উপস্থিত ছিলেন।

 

আরো সংবাদ
যশোর জেলা
ফেসবুক পেজ
সর্বাধিক পঠিত