আজ - শনিবার, ৪ঠা মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ২১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২৫শে শাওয়াল, ১৪৪৫ হিজরি, (গ্রীষ্মকাল), সময় - বিকাল ৩:১০

খুলনায় আ’লীগের মনোনয়ন বঞ্চিত দুই চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের বিক্ষোভ-সড়ক অবরোধ

আসন্ন ইউনিয়ন পরিষদ নির্বাচন-২০২১ এর প্রথম ধাপে খুলনা জেলার ৩৫টি ইউনিয়নে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। নির্বাচনে ইতোমধ্যে দলীয় চেয়ারম্যান প্রার্থী চূড়ান্ত করেছে আওয়ামী লীগ।


তবে দুটি ইউনিয়নে বির্তকির্ত প্রার্থীকে মনোনয়ন দেওয়ায় মনোনয়ন বঞ্চিত অন্য প্রার্থীদের সমর্থকরা বিক্ষোভ করেছেন। গত শনিবার রাতে ও রবিবার দুপুরে তারা এ বিক্ষোভ করেন।


খুলনার কয়রা উপজেলার ৪নং মহারাজপুর ইউনিয়নের বর্তমান চেয়ারম্যান জি এম আব্দুল্লাহ আল মামুন লাভলু আওয়ামী লীগের মনোনয়ন না পাওয়ায় বিক্ষোভ করেছে ইউনিয়ন ও উপজেলা আওয়ামী লীগের নেতারা। রবিবার বেলা ১১টা থেকে দুপুর ১টা পর্যন্ত ৪ নম্বর মহারাজপুর ইউনিয়ন পরিষদের (ইউপি) সামনের সড়ক আটকিয়ে তারা বিক্ষোভ করেন।


বিক্ষোভ কর্মসূচিতে উপস্থিত ছিলেন ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মাস্টার খায়রুল আলম। তিনি বলেন, কেন্দ্রের নির্দেশনা অনুযায়ী বর্ধিত সভা করে বর্তমান চেয়ারম্যানের নামসহ ত্যাগী আরও দু’জন নেতার নাম আমরা দিই।


বর্ধিত সভায় নৌকার প্রতীকপ্রাপ্ত আব্দুল্লাহ আল মাহমুদের নাম না পাঠানোর সিদ্ধান্ত নিই। কারণ তিনি বিগত নির্বাচনে দলীয় সিদ্ধান্তের বাইরে গিয়ে বিদ্রোহী প্রার্থীদের নির্বাচনে কাজ করেছেন। পাশাপাশি তার মেজ ভাই এ ইউনিয়নের ধানের শীষের প্রার্থী সাবেক চেয়ারম্যান মনিরুজ্জামান বেল্টু। তার বড় ভাই মোফাজ্জেল হোসেন জামায়াত করেন।


এ সময় আরও উপস্থিত ছিলেন আওয়ামী লীগ নেতা, আব্দুর রাজ্জাক, আহসান হাবিব বাচ্চু, আনসার আলী গাজী, আরাফাত হোসেন, ওহিদ মোড়ল, বিপুল কুমার বাছাড়, আশরাফ উদ্দীন ঢালীসহ যুবলীগ ও ছাত্রলীগের নেতা-কর্মীরা।


এদিকে দিঘলিয়া উপজেলার যোগীপোল ইউনিয়নের চেয়ারম্যান পদে যুবলীগ নেতা সাজ্জাদুর রহমান লিংকনকে দলীয় মনোনয়ন না দিয়ে স্থানীয় সরকার মন্ত্রণালয় থেকে বহিস্কৃত সাবেক ইউপি চেয়ারম্যান ও থানা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শেখ আনিচুর রহমানকে দলীয় মনোনয়ন দেয়ায় ক্ষুব্ধ হয়ে উঠেছেন যুবলীগ নেতা লিংকনের সমর্থকরা। রবিবার সকাল ৮টায় ক্ষুব্ধ কর্মী সমর্থকরা খুলনা যশোর মহাসড়কের ফুলবাড়ীগেট এলাকায় জনতা মার্কেট চত্ত্বরে গাড়ী বন্ধ করে মহাসড়কে অবস্থান নেয়।


পরে প্রশাসনের হস্তক্ষেপে সকাল সাড়ে ৮টায় রাস্তার অবরোধ তুলে নিয়ে মহাসড়কের দুই পাশে শতশত মানুষ সারী বন্ধ হয়ে দাড়িয়ে মানববন্ধন ও অবস্থান কর্মসুচি পালন করে। এ সময় আওয়ামী লীগ তার অঙ্গসংগঠন ও ইউনিয়নবাসী নারী-পুরুর দফায় দফায় বিক্ষোভ মিছিল করে জনতা মার্কেট চত্বরে সমাবেশ করে।


সমাবেশে বক্তৃতা করেন, ওয়ার্ড আওয়ামী লীগ নেতা ও ইউপি সদস্য কাজী শহিদুল ইসলাম পিটো, আবু হেনা বাবলু, হোসেন আলী হাওলাদার, খানজাহান আলী থানা যুবলীগের যুগ্ম আহবায়ক মিজানুর রহমান রুপম, যোগীপোল ইউনিয়ন মহিলা আওয়ামী লীগের সভানেত্রী রুমা খন্দকার মুন্নি, সাধারণ সম্পাদিকা অম্বিকা রানি মন্ডল, আওয়ামী লীগ নেতা মাসুম খন্দকার, ইউপি সদস্য মোঃ আরিফ হোসেন, ইউপি সদস্য রফিকুল ইসলাম, সাবেক মেম্বর মোঃ শহিদুল ইসলাম, সাবেক ছাত্রলীগ নেতা তরিকুজ্জামান মনির, থানা শ্রমিকলীগ নেতা বায়জীত সরদার, শেখ ইমরান হোসেন তৈয়বুর রহমান লিটন, নিক্কন মোল্যা, রেজাউল ইসলাম, আলামিন, রুবেল, হাফিজুর রহমানসহ আওয়ামী লীগ ও তার অঙ্গসংগঠনের নেতৃবৃন্দ।


দিনব্যাপী চলা আন্দোলন কর্মসুচির অংশ হিসাবে আছরবাদ যোগীপোল ইউনিয়নের ৯টি ওয়ার্ডের মেম্বরদের নেতৃত্বে সর্বস্তরের মানুষ খুলনা যশোর মহাসড়কের ফুলবাড়ীগে্েট মিছিল বের করে।


বিক্ষোভ মিছিল পরবর্তি রাজপথে সংবাদ সম্মেলন করে এলাকাবাসীর পক্ষে হোসেন আলী হাওলাদার বলেন এই ইউনিয়নে জমি আছে ঘর নাই প্রকল্পের টাকা আত্মসাৎ, ইউনিয়নের হোল্ডিং ট্যাক্সের টাকা আত্মসাৎ সহ সুনির্দিষ্ট একাধিক অপরাধের দীর্ঘ শুনানী শেষে তদন্ত প্রতিবেদন সংশ্লিষ্ট কর্তৃপক্ষের মাধ্যমে স্থানীয় সরকার মন্ত্রণালয়ে প্রেরণ করে। স্থানীয় সরকার মন্ত্রণালয় বিষয়টি অবহিত হয়ে তাকে বরখাস্ত করে।


সংবাদ সম্মেলনে বলেন মন্ত্রণালয় কর্তৃক দূর্নীতির দায়ে বরখাস্তকৃত চেয়ারম্যানকে একটি চক্র মনোনয়ন বোর্ডকে ভূল বুঝিয়ে তৃর্ণমুলের সিদ্ধান্তকে সম্পুর্ণ উপেক্ষা করে পুনরায় মনোনয়ন দেওয়ায় ইউনিয়নবাসী ক্ষুব্ধ।


অবিলম্বে দূর্নীতির দায়ে বরখাস্তকৃত সাবেক চেয়ারম্যান শেখ আনিচুর রহমানের মনোনয়ন বাতিল করে পুনরায় তৃর্ণমুলের সিন্ধান্ত অনুযায়ী ইউনিয়নের জনপ্রিয় ব্যক্তিত্ব খানজাহান আলী থানা যুবলীগের আহাবায়ক মোঃ সাজ্জাদুর রহমান লিংকনকে নৌকা প্রতিক প্রদান করে তৃণমুলের মতামতের সিদ্ধান্তকে মূল্যায়ন করার আহবান জানান।


সংবাদ সম্মেলনে উপস্থিত নেতৃবৃন্দ বলেন যোগীপোল ইউনিয়নবাসীর দাবী বাস্তবায়ন না হওয়া পর্যন্ত শান্তিপুর্ণ আন্দোলন অব্যাহত থাকবে। এ নিয়ে এলাকায় টানটান উত্তেজনা বিরাজ করছে। অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে। এর আগে গত শনিবার রাত সোয়া ১০টার দিকে খুলনার যোগীপোল ইউনিয়নের বহিষ্কৃত চেয়ারম্যান আনিচুর রহমানকে আওয়ামী লীগ মনোনয়ন দেওয়ায় বিক্ষুব্ধ এলাকাবাসী খুলনা-যশোর মহাসড়ক অবরোধ করে।


মনোনয়নের সংবাদ এলাকায় পৌঁছালে আওয়ামী লীগের কয়েকশ’ নেতাকর্মী ও এলাকাবাসী সড়কে নেমে আসে। এ সময় তারা খুলনা-যশোর মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করলে যান চলাচল বন্ধ হয়ে যায়।

আরো সংবাদ
যশোর জেলা
ফেসবুক পেজ
সর্বাধিক পঠিত