আজ - বৃহস্পতিবার, ২রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২৩শে শাওয়াল, ১৪৪৫ হিজরি, (গ্রীষ্মকাল), সময় - দুপুর ১২:৫২

বিশ্বকাপ খেলতে পারবেনা ইতালি

কাতার ফুটবল বিশ্বকাপে খেলতে পারবে না ইতালি। টানা দ্বিতীয়বারের মতো বিশ^কাপ ফুটবলের  চুড়ান্ত পার্বে খেলার সুযোগ হারালো ইতালি। গতকাল পালেরমোতে অনুষ্ঠিত প্লে অফ ম্যাচে উত্তর মেসেডোনিয়ার কাছে দুর্ভাগ্যজনকভাবে ১-০ গোলে হেরে গেছে সাবেক বিশ^ চ্যাম্পিয়নরা।
ইনজুরি টাইমের দ্বিতীয় মিনিটে আলেক্সান্ডার  ট্রাকোভস্কির নিচু ডাইভের বল জালে জড়ালে নাটকীয়ভাবে হেরে যায় ইউরোপীয় চ্যাম্পিয়নরা। এই জয়ে চুড়ান্ত কোয়ালিফাইং প্লে অফে পর্তুগালের মোকাবেলা করবে সারপ্রাইজ প্যাকেজ মেসেডোনিয়া। বিজয়ী দল সুযোগ পাবে নভেম্বরের কাতার বিশ^কাপে খেলার।
পরাজিত হবার পর দর্শকদের কাছে তীব্র ধিক্কার শিকার হয়েছে  রবার্তো মানচিনির শিষ্যরা। এই পরাজয়ে বিশ^কাপে খেলার জন্য ২০২৬ সাল পর্যন্ত অপেক্ষা করতে হচ্ছে আজ্জুরিদের। এর আগে ২০১৮ সালেও প্লে অফে ব্যর্থ হয়ে বিশ^কাপে খেলতে পারেনি ইতালি।
খেলা শেষে ইতালি অধিনায়ক জিওর্জিও চিয়েলিনি বলেন, এটি ব্যাখ্যা করা কঠিন। এটি বিশাল এক ব্যর্থতা। আমরা ভালো খেলেছি, কিন্তু গোল করতে ব্যর্থ হয়েছি। আমরা সেপ্টেম্বর থেকে ভুল করছি এবং এর মাশুল দিচ্ছি। আমরা খুবই উদ্বিগ্ন।’
ম্যাচে ইতালি একক আধ্যিপত্য বিস্তার করেই খেলবে বলে ধারনা করা হচ্ছিল। কিন্তু যথারীতি সাম্প্রতিক সময়ের অন্যান্য ম্যাচের মতো সংগ্রামই করতে হয়েছে তাদেরকে। সফরকারী দলের বিপক্ষে যে সুযোগগুলো তারা সৃস্টি করেছিল তাও কাজে লাগানোর মতো দক্ষতা দেখা যায়নি তাদের মধ্যে।
ম্যাচের আধাঘন্টার মধ্যেই এগিয়ে যাবার সুযোগ পেয়েছিল স্বাগতিক ইতালি। গোল রক্ষক স্টোল দিমিত্রিয়েভস্কির কাছ থেকে বলতে গেলে বক্সের মধ্যে উপহার হিসেবেই বল পেয়েছিলেন ডোমেনিকো বেরারডিকে। কিন্তু ক্লাব ফুটবলে অদম্য এই সাসুলো উইঙ্গার শট নিতে অনেক বিলম্ব করেন। ফলে দিমিত্রিয়েভস্কির বাহুতে লেগে দিক পরিবর্তন করে বল চলে যায় বাইরে।
এর পর প্রতিপক্ষের উপর মুহুর্মুহু আক্রমন রচনা করেছে ইতালি। কিন্তু প্রাপ্ত গোলের সুযোগ কাজে লাগাতে ব্যর্থ হওয়ায় শেষ পর্যন্ত দর্শকদের হতাশ করতে হয়েছে আজ্জুরিদের। ব্রেকথ্রু পাবার জন্য এক পর্যায়ে বেপরোয়া হয়ে উঠতে দেখা যায় স্বাগতিক ইতালিকে। কিন্তু কাজের কাজ কিছুই হয়নি।
বরং যে ইতালিকে আকুন্ঠ সমর্থনে ভাসিয়েছে সেই দর্শকরাই শেষ পর্যন্ত দাঁড়িয়ে অভিবাদন জানিয়েছে  জয় নিয়ে মাঠ ছাড়া পুচকে মেসেডোনিয়াকে।

আরো সংবাদ
যশোর জেলা
ফেসবুক পেজ
সর্বাধিক পঠিত