আজ - বৃহস্পতিবার, ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৬ই শাওয়াল, ১৪৪৫ হিজরি, (গ্রীষ্মকাল), সময় - দুপুর ২:০৪

ব্রাজিলকে ৭-০ গোলে হারিয়েছিল বাংলাদেশ!

বাংলাদেশ একবার ব্রাজিলকে ৭-০ গোলে হারিয়েছিল! এই কথাটিকে দলমত নির্বিশেষে সকলের কাছেই অসত্য, ভিত্তিহীন ও অবিশ্বাস্য মনে না হওয়ার কোনো কারণই হয়তো নেই। তবে এই ঘটনাটি ঘটেছিল ১৯৯০ সালে। কখন ও কীভাবে ঘটেছে এই ঘটনা; তা বিশ্বকাপ ফুটবল উপলক্ষ্যে যমুনা টিভির বিশেষ আয়োজন ওয়ার্ল্ড কাপ কার্নিভ্যালে উপস্থিত হয়ে জানিয়েছেন ইইউ’র গণমাধ্যম উপদেষ্টা তৌহিদ ফিরোজ।

১৯৯০ সালের এই ঘটনা সম্পর্কে তৌহিদ ফিরোজ বলেন, বাংলাদেশ থেকে বাংলা একাদশ নামের একটি দল যায় ডানা কাপ এবং গথিয়া কাপ খেলতে। ডানা কাপ এখনও হয়। সেটি হয় ডেনমার্কে। আর গথিয়া কাপ সুইডেনে। এই দুইটি টুর্নামেন্টকে যুবা ফুটবলারদের মিলনমেলা হিসেবে ধরা হয়। সেখানে ফাইনালে গিয়েছিল বাংলা একাদশ এবং ব্রাজিল। সেলেসাওদের বিখ্যাত হলুদ জার্সিতেই মাঠে নেমেছিল ব্রাজিলের অনূর্ধ্ব-১৪ দলের ফুটবলাররা।

 

সে সময়ে এই অবিস্মরণীয় জয় নিয়ে বাংলাদেশের সংবাদমাধ্যমে হওয়া তোলপাড় নিয়েও বলেন ইইউ’র গণমাধ্যম উপদেষ্টা তৌহিদ ফিরোজ। তিনি বলেন, স্পষ্ট মনে আছে, এ নিয়ে সে সময় এদেশে তোলপাড় হয়ে গিয়েছিল যে, বাংলাদেশ ৭-০ গোলে ব্রাজিলকে হারিয়েছে। এবং, ফাইনালে যাওয়ার পথে বিশ্বের অন্যান্য পরাশক্তিগুলোকেও ৫-৬টা করে গোল দিয়েছে। পরে আমরা যেটা জানতে পারলাম, টুর্নামেন্টটি হওয়ার কথা ছিল অনূর্ধ্ব ১৪ বা ১৫। তবে বাংলাদেশের খেলোয়াড়দের বয়স ছিল তার চেয়ে কিছুটা বেশি। তবে তারা খেলতে পেরেছিল। কারণ, তাদের অফিশিয়াল বয়স ছিল ১৫’র কম। সেই হিসেবে, তাদের বয়স একটু বেশি হলেও খেলতে কোনো বাধা ছিল না।

তিনি আরও বলেন, ৭-০ গোলের জয়ের পর যখন তারা চ্যাম্পিয়ন হলো, সে সময় বাংলাদেশে খুব আলোচনা হলো যে, হয়তো আর কয়েক বছরের মধ্যেই বিশ্বকাপে খেলতে পারবে বাংলাদেশ।

ব্র

আরো সংবাদ