আজ - শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ, ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ, ১৯শে রমজান, ১৪৪৫ হিজরি, (বসন্তকাল), সময় - বিকাল ৫:১৩

রেকর্ড বইয়ে ২৭২ রানে থামলো মুশফিক-লিটনের জুটি

২৫ বা তার চেয়ে কম রানে প্রথম পাঁচ উইকেট পতনের পর ষষ্ঠ বা তার নীচের জুটিতে সর্বোচ্চ রানের রেকর্ড শ্রীলংকার বিপক্ষে ঢাকা টেস্টের প্রথম দিনই গড়েছিলেন বাংলাদেশের মুশফিকুর রহিম ও লিটন দাস। প্রথম দিন শেষে ২৫৩ রানে অবিচ্ছিন্ন ছিলেন তারা।
অবশেষে ২৫ বা তার চেয়ে কম রানে প্রথম পাঁচ উইকেট পতনের পর ষষ্ঠ বা তার নীচের জুটিতে মুশফিক ও লিটনের সর্বোচ্চ রানের রেকর্ডটি ২৭২ রানে থামলো।
এই রেকর্ড গড়ার পথে প্রথম দিন ওয়েস্ট ইন্ডিজের এনক্রুমার বোনার ও জশুয়া ডি সিলভার রেকর্ড ভাঙ্গেন মুশফিক ও লিটন। ২০২১ সালে শ্রীলংকার বিপক্ষে গল টেস্টে ১৮ রানে ৬ উইকেট পতন হয়েছিলো ওয়েস্ট ইন্ডিজের। এরপর সপ্তম উইকেটে ১০০ রান যোগ করেছিলেন বোনার ও ডি সিলভা।
বোনার ও ডি সিলভার আগে এমন রেকর্ডের মালিক ছিলেন পাকিস্তানের ওয়ালিস ম্যাথিয়াস ও সুজাউদ্দিন। ১৯৫৯ সালে ঢাকায় ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে নিজেদের প্রথম ইনিংসে ২২ রানে ৫ উইকেট হারিয়েছিলো পাকিস্তান। এরপর ষষ্ঠ উইকেটে ৮৬ রান যোগ করেন পাকিস্তানের ম্যাথিয়াস ও সুজাউদ্দিন।
জুটি    পতন    জুটির রান    বছর
মুশফিকুর-লিটন (বাংলাদেশ)    ২৪/৫    ২৭২    ২০২২
এনক্রুমার বোনার-জশুয়া ডি সিভা (ওয়েস্ট ইন্ডিজ)    ৬/১৮    ১০০    ২০২১
ওয়ালিস ম্যাথিয়াস ও সুজাউদ্দিন (পাকিস্তান)    ২২/৫    ৮৬    ১৯৫৯
ওয়েভেল হাইন্ডস-রিডলি জ্যাকবস (ওয়েস্ট ইন্ডিজ)    ২২/৫    ৭৫    ২০০০

আরো সংবাদ
যশোর জেলা
ফেসবুক পেজ
সর্বাধিক পঠিত